Hot Posts

6/recent/ticker-posts

বাইডেন বনাম ট্রাম্প উভয়ই স্থির এবং অস্থির।

Analysis by Dan Balz Chief correspondent সুদেরহার, অভিবাসন, আন্তর্জাতিক বিশৃঙ্খলা এবং একটি সম্ভাব্য স্বাস্থ্য ইভেন্টের মধ্যে রয়েছে সাধারণ নির্বাচনকে নাড়া দিতে পারে এমন অজানা।
বর্তমান ইঙ্গিত অনুযায়ী, আমেরিকা নভেম্বরে একটি নিকটতম রাষ্ট্রপতি নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। দুটি প্রধান প্রার্থী ভালভাবে সংজ্ঞায়িত হয়েছেন, বেশিরভাগ ভোটার তাদের মন তৈরি করেছেন এবং কিছু উল্লেখযোগ্য ঘটনা সত্ত্বেও, রাষ্ট্রপতি বাইডেন এবং প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ভারসাম্যে সাম্প্রতিক মাসগুলিতে সামান্য পরিবর্তন হয়েছে। তবুও রাজনৈতিক পরিবেশ যতটা স্থির বলে মনে হচ্ছে, অনেক ভোটার পছন্দ সম্পর্কে যে হতাশা অনুভব করেন তা থেকে জন্ম নেওয়া অন্তর্নিহিত অস্থিতিশীলতাও রয়েছে। নভেম্বরের আগে কী পরিবর্তন হতে পারে? জানা অজানা কি এখনও কোনও পার্থক্য তৈরি করতে পারে? কিছু অজানা বিষয় স্পষ্ট। ৮১ বছর বয়সী বাইডেন বা ৭৭ বছর বয়সী ট্রাম্প, যারা উভয়ই সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার যোগ্যতা অর্জন করেছেন, তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেললে তা নাটকীয় প্রভাব ফেলবে। কিছু অজানা বিষয় মূল্যায়ন করা কঠিন, একটি প্রধান হ'ল স্বতন্ত্র বা তৃতীয় পক্ষের প্রার্থীদের পক্ষে ফলাফলকে বস্তুগতভাবে প্রভাবিত করার জন্য পর্যাপ্ত রাজ্যে পর্যাপ্ত ভোট ছিনিয়ে নেওয়ার সম্ভাবনা। ব্রুকিংস ইনস্টিটিউশনের বিল গ্যালস্টনকে যখন এই সমস্ত বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল, তখন তিনি দ্রুত 10 টি প্রশ্নের টিক দিয়েছিলেন, যার উত্তরগুলি আজ অজানা তবে তিনি বলেছিলেন যে জনসাধারণের মনোভাবকে প্রতিযোগিতার গতিপথ পরিবর্তন করতে যথেষ্ট প্রভাবিত করতে পারে। তাদের মধ্যে: মুদ্রাস্ফীতি কি ফেডারেল রিজার্ভের জন্য সুদের হার কমানোর জন্য যথেষ্ট হ্রাস পাবে এবং এর ফলে ভোক্তা এবং ঋণগ্রহীতাদের একটি ধারণা দেবে যে সবচেয়ে খারাপ সময় শেষ? ইউএস-মেক্সিকো সীমান্তে ক্রসিং কি এই পর্যায়ে ধীর হয়ে যাবে যে ভোটারদের মনে অভিবাসন একটি কম ফ্যাক্টর? গাজার যুদ্ধ কি বিডেনকে তার ভাঙা ঘাঁটিতে ক্ষত নিরাময়ের অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট হ্রাস পাবে? একইভাবে নির্বাচনের আগে বড় কোনো অপরাধে দোষী সাব্যস্ত হবেন ট্রাম্প? প্রাক্তন রাষ্ট্রপতির কি বিডেন এবং ডেমোক্র্যাটদের বিরুদ্ধে প্রচার চালানোর জন্য যথেষ্ট অর্থ থাকবে? মিশিগান এবং অ্যারিজোনার মতো রাজ্যে রিপাবলিকানদের মধ্যে বিশৃঙ্খলা কি ট্রাম্পের ভোট গণনাকে প্রভাবিত করবে? নিকি হ্যালির ভোটাররা কি সত্যিই তার পতন ঘটাতে যথেষ্ট সংখ্যায় ট্রাম্পকে সমর্থন করা থেকে সরে আসবে?
রাষ্ট্রপতি বিডেন 19 মার্চ নেভাদা ভ্রমণের জন্য মেরিন ওয়ানে চড়ে হোয়াইট হাউসের দক্ষিণ লন পেরিয়ে হাঁটছেন। (জেবিন বটসফোর্ড/দ্য ওয়াশিংটন পোস্ট) বিডেন এবং ট্রাম্প দুজনেই পদাধিকারী হিসাবে চলছেন, একজন বর্তমানে অফিসে আছেন, অন্যজন 2020 সালে পুনরায় নির্বাচনে হারার আগে চার বছর দায়িত্ব পালন করেছেন। তাদের সম্পর্কে যা জানার মতো সবকিছু ইতিমধ্যেই জানা গেছে, বা তাই মনে হবে। বিডেন দল বাজি ধরেছে যে ভোটে ট্রাম্পের শক্তি ভোটারদের মধ্যে স্মৃতিভ্রংশের জন্য দায়ী। তারা যুদ্ধক্ষেত্রের রাজ্যগুলির মানুষকে ট্রাম্পের রাষ্ট্রপতিত্ব এবং ব্যক্তিত্বের সবচেয়ে খারাপ অবস্থার কথা মনে করিয়ে দিতে কয়েক মিলিয়ন ডলার ব্যয় করবে। যদি তাদের বাজি সঠিক হয় তবে এটি সিদ্ধান্তহীন ভোটারদের বিডেনের কলামে নিয়ে যেতে পারে। কিছু রিপাবলিকান কৌশলবিদ ইস্যু ম্যাট্রিক্সটিকে প্রায় সম্পূর্ণ বেকড এবং এমনভাবে দেখেন যা বিডেনের পক্ষে খারাপ। তারা ভাল অর্থনৈতিক খবর স্বীকার করে — শেয়ার বাজার ক্রমাগত ঊর্ধ্বমুখী, বেকারত্বের হার 50 বছরের সর্বনিম্নে; মার্কিন অর্থনীতি বিশ্বের অন্য যেকোনো অর্থনীতির চেয়ে শক্তিশালী। তবে রিপাবলিকানরা যুক্তি দেন যে, অনেক আমেরিকানদের জন্য, পেট্রল, মুদি এবং বাড়ির বন্ধকের দাম, বিডেন যখন ক্ষমতা গ্রহণ করেছিলেন তার চেয়ে বেশি, তারা কীভাবে অর্থনীতি এবং তাদের নিজস্ব মঙ্গলকে বিচার করে তার উপর সবচেয়ে বেশি ওজন করে। আর্থিকভাবে চাপে থাকা পরিবারগুলির কাছে, তারা বলে, বর্তমান অবস্থার প্রতিক্রিয়াকে চারটি শব্দে সংক্ষিপ্ত করা যেতে পারে: জিনিসগুলি খুব বেশি ব্যয় করে। এই ধারণাগুলি পরিবর্তন করার জন্য বিডেনের হাতে মাত্র কয়েক মাস আছে।

Post a Comment

0 Comments